সচ্চিদানন্দদে,আশাশুনি:
সাতক্ষীরা-শারদীয়দুর্গোৎসবের আজ মহাষ্টমী। আর মহাষ্টমীর মূল আকর্ষণ কুমারী প‚জা। এই পূজাকে ঘিরে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে চলে অন্যরকম আমেজ। ১৯০১ সালে ভারতীয় দার্শনিক ও ধর্মপ্রচারক স্বামী বিবেকানন্দ সর্বপ্রথম কলকাতার বেলুড় মঠে ৯ জন কুমারীকে প‚জার মাধ্যমে এর পুনঃপ্রচলন করেন। তখন থেকে প্রতিবছর দুর্গাপ‚জার অষ্টমী তিথিতে এ প‚জা চলে আসছে। প‚জার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়। এ ছাড়া নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবনযাপন আচার-অনুষ্ঠান করতে পারে।
কুমারী প‚জা হলো তন্ত্রশাস্ত্রমতে অনধিক ষোলো বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের প‚জা। বিশেষত দুর্গাপ‚জার অঙ্গরূপে এই প‚জা অনুষ্ঠিত হয়। এছাড়াও কালীপ‚জা, জগদ্ধাত্রীপ‚জা এবং অন্নপ‚র্ণা প‚জা উপলক্ষে এবং কামাখ্যাদি শক্তিক্ষেত্রেও কুমারী প‚জার প্রচলন রয়েছে। সপ্তমী,অষ্টমী ও নবমী তিথিতে ষোলো বছরের কম রয়স্কা কোন কুমারী বালিকাকে দেবীজ্ঞানে প‚জা করার রীতি আছে। বৃহদ্ধর্মপুরাণে আছে দেবী অম্বিকা কুমারী কন্যারূপে দেবতাদের সামনে আবির্ভ‚তা হয়ে বেলগাছে দেবীর বোধন করতে নির্দেশ দেন।
তৈত্তিরীয় আরণ্যকে দেবীকে কুমারী নামে অভিহিত করা হয়েছে।দক্ষিণ ভারতে কন্যকুমারীর মন্দিরে কুমারী প্রতিমার প‚জা দেবীর নামের ঐতিহ্য বহন করছে, যেহেতু কুমারী প‚জা তান্ত্রিক মতবাদের প্রতিফলন তাই ভারতের সব শক্তিপীঠেই কুমারী প‚জা হয়। কুমারী প‚জায় বিভিন্ন বয়সের কন্যাকে বিভিন্ন নামে প‚জা করা হয়। এক বছরের কন্যা সন্ধ্যা, দুইবছরে সরস্বতী,তিন বছরে ত্রিধাম‚র্তি, চার বছরে কালিকা, পাঁচ বছরে সুভগা, ছ’বছরে উমা, সাত বছরে মালিনী, আট বছরে কুঞ্জিকা, ন’বছরে কালসন্দর্ভা, দশ বছরে অপরাজিতা, এগারো বছরে রুদ্রাণী, বারো বছরে ভৈরবী, তেরো বছরে মহাল²ী, চোদ্দ বছরে পঠিনায়িকা, পনেরো বছরে ক্ষেত্রজ্ঞা ও ষোলো বছরে অম্বিকা নামে অভিহিতা হয়। তন্ত্রে উক্ত আছে, কন্যা ঋতুমতী না হওয়া পর্যন্ত তারা এইসব নামে প‚জিত হবে।
আরও বলা হয়েছে যে একটি কুমারী কন্যাকে খাওয়ালে বিশ্বভুবনকে খাওয়াানো হয়। শাস্ত্র অনুসারে, অষ্টমী তিথিতে সাধারণত এক বছর থেকে ১৬ বছরের সুলক্ষণা কুমারীকে প‚জা করা হয়। কুমারী প‚জা কেন করা হয়, এ প্রসঙ্গে শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব বলেছেন, ‘সব স্ত্রী লোক ভগবতীর এক-একটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতরি বেশি প্রকাশ। কুমারী প‚জার মাধ্যমে নারী জাতি হয়ে উঠবে পুত পবিত্র ও মাতৃভাবাপন্ন। প্রত্যেকে শ্রদ্ধাশীল হবে নারী জাতির প্রতি। অপর দিকে দ‚র্গাপ‚জার একটি বিশেষ অধ্যায় হল সন্ধিপ‚জা ।
দ‚র্গাপ‚জার অষ্টমীর দিন হয় এই বিশেষ প‚জা ।এই প‚জার সময়কাল ৪৮ মিনিট। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির প্রথম ২৪ মিনিট মোট ৪৮ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় এই প‚জা। যেহেতু অষ্টমী ও নবমী তিথির সংযোগ স্থলে এই প‚জা হয় তাই এই প‚জার নাম সন্ধিপ‚জা অর্থ্যাৎ সন্ধি-কালিন প‚জা। এই প‚জা দ‚র্গাপ‚জার একটি বিশেষ অঙ্গ, এই সময় দেবী দ‚র্গাকে চামুন্ডা রূপে প‚জা করা হয়ে থাকে। এই প‚জা সম্পন্ন হয় তান্ত্রিক মতে। এই প‚জায় দেবীকে ষোলটি উপাচার নিবেদন করা হয়।অষ্টমী প‚জা হলো দ‚র্গা প‚জার একটি গুরুত্ব প‚র্ণ অংশ।এই অষ্টমীর দিনে অনেক মানুষ পুষ্পাঞ্জলি দিয়ে দেবী দ‚র্গা কে নিজের মনের ইচ্ছা জানাই।
এই দিন চামুন্ডা রূপে দেবী দ‚র্গা কে পুজো করা হয়।এই দিন বিভিন্ন মন্দিরে চালকুমড়ো,আখ প্রভৃতি বলি দেবার রীতি প্রচলিত আছে।এই দিন অষ্টমীর সন্ধি পুজোর সময় ৬৪ ডাকিনী যোগিনীর পুজো করা হয়।এই দিন বেশিরভাগ মন্দিরে দেবী দ‚র্গা কে লুচি সুজির ভোগ দেওয়া হয়।এই মহা অষ্টমী হল দ‚র্গা প‚জার মধ্যে একটি অন্যতম সেরা দিন । এদিকে, শনিবার ছিল দুর্গোৎসবের দ্বিতীয় দিন, মহাসপ্তমী। বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় মর্যাদায় উদযাপিত হয়েছে মহাসপ্তমী। নবপত্রিকা স্থাপনের মধ্যদিয়ে মহাশক্তি আনন্দময়ীর প‚জা শুরু হয়। মহাসপ্তমীতে ষোড়শ উপচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর প‚জা হয়। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়।
সেই সাথে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধ‚প ও দীপ দিয়ে দেবীর প‚জা করেন ভক্তরা। সকালে প‚জা শুরু হলেও দুপুরের পর থেকে আশাশুনি সহ সাতক্ষীরার মন্ডপগুলোতে ঢল নামে ভক্ত ও দর্শনার্থীদের। শুধু হিন্দু ধর্মাবলম্বীরাই নন, সব ধর্মের দর্শনার্থীরাই মন্ডপে মন্ডপে প্রতিমা দেখতে ভিড় করেন। প‚জাকে কেন্দ্র করে গড়ে উঠা মেলায়ও ভিড় করেন দশনার্থীরা।